MYTV Live

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার চূড়ান্ত লড়াইয়ে ঋষি সুনাক ও লিজ ট্রাস

যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও এগিয়ে গেছেন দেশটির সাবেক অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক।

এরই মধ্যে কনজারভেটিভ পার্টির (টরি) পার্লামেন্ট সদস্যদের (এমপি) চতুর্থ দফার ভোটাভুটিতে আগের মতোই বিশাল ব্যবধানে বিজয়ী হয়েছেন তিনি। চতুর্থ দফার ভোটে ঋষি সুনাক ও পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস রান অফ ভোটের জন্য নির্বাচিত হয়েছেন। জুনিয়র বাণিজ্যমন্ত্রী পেনি মরডেন্ট সবচেয়ে কম ভোট পেয়ে প্রধানমন্ত্রী হওয়ার রেস থেকে বাদ পড়েছেন।

বুধবার ভোটাভুটিতে ঋষি সুনাক ১৩৭ ভোট পেয়েছেন। পেনি মরডেন্টকে টপকে দ্বিতীয় হয়েছেন লিজ ট্রাস। তিনি পেয়েছেন ১১৩ ভোট। ১০৫ ভোট পেয়ে তালিকার একেবারে নিচে অবস্থান করায় প্রতিযোগিতা থেকে বাদ পড়েছেন পেনি মরডেন্ট। বাদ পড়ার পর গণমাধ্যমকে মরডেন্ট বলেন, আমরা সবাই একসঙ্গে এগিয়ে যাব।

প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত ঋষি সুনাক ও লিজ ট্রাসের মধ্যে ভোটাভুটি হবে এবার। আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে টরি পার্টির এক লাখ ৬০ হাজার সদস্য এই দুজনকে ভোট দেবেন। তাদের দুজনের মধ্য থেকে একজন দলটির নেতা নির্বাচিত হবেন এবং তিনিই বসবেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর আসনে।

উল্লেখ্য, নানা কেলেঙ্কারিতে বরিস জনসন পদত্যাগ করতে বাধ্য হলে তার উত্তরসূরী হওয়ার আগ্রহ দেখিয়েছিলেন দেশটির ১১ এমপি। তবে কনজারভেটিভ এমপিদের পাঁচ দফা ভোট শেষে তাতে টিকে রয়েছেন দুজন: ঋষি সুনাক ও লিজ ট্রাস।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,600FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles