MYTV Live

৬.১৮ মিলিয়ন ডলারে বিক্রি হলো মোহাম্মদ আলীর চ্যাম্পিয়নশিপ বেল্ট

৩০ অক্টোবর ১৯৭৪। কঙ্গোর কিনশাসায় টাটা রাফায়েল স্টেডিয়ামে মুখোমুখি কিংবদন্তি মার্কিন বক্সার মোহাম্মদ আলী এবং জর্জ ফোরম্যান। দুজনের বয়সের পার্থক্যও অনেক ছিল। কিন্তু ৩২ বছর বয়সী মোহাম্মদ আলীর কাছে হার মানতে হয়েছিল আন্ডারডগ হিসেবে রিংয়ে নামা ২৫ বছরের ফোরম্যানকে।

ওই লড়াইকে শতাব্দীর সবচেয়ে বিখ্যাত বক্সিং লড়াইগুলোর একটি হিসেবে ধরা হয়। সেদিন আলী বিশ্বকে দেখিয়ে দিয়েছিলেন, কেন তাঁকে ‘গ্রেটেস্ট’ বলা হয়।

গ্যালারিতে ৬০ হাজার দর্শকের সামনে অনুষ্ঠিত হয়েছিল সে ম্যাচ। আর বিশ্বজুড়ে টিভিতে দেখেছিলেন ১০০ কোটিরও বেশি দর্শক। সে সময় টিভিতে সরাসরি সম্প্রচারিত কোনো অনুষ্ঠান সর্বোচ্চসংখ্যক দর্শক দেখার রেকর্ড এটি। আয়োজকেরা তুলে নেন ১০০ মিলিয়ন ডলারের বেশি।

‘রাম্বল ইন দ্য জাঙ্গল’খ্যাত সেই হেভিওয়েট ম্যাচটি অনেকের চোখেই ‘তর্কযোগ্যভাবে বিংশ শতাব্দীর সেরা ক্রীড়া ইভেন্ট’। জয় তুলে নেওয়ার পর আলী যে চ্যাম্পিয়নশিপ বেল্ট পেয়েছিলেন, তা সম্প্রতি নিলামে উঠিয়েছিল ডালাসের নিলাম প্রতিষ্ঠান হেরিটেজ অকশন। সেখানে ৬.১৮ মিলিয়ন ডলারে বিক্রি হলো মোহাম্মদ আলীর চ্যাম্পিয়নশিপের সেই বেল্ট।

বাংলাদেশি অর্থমূল্যে যা ৫৮ কোটি ৩০ লাখ টাকার মতো। নিলামে চ্যাম্পিয়নশিপের বেল্টটি কিনে নেন জিম ইয়ারসে। যিনি এনএফএল দল ইন্ডিয়ানাপলিস কোল্টসের স্বত্তাধিকারী।

তিনি নিজে টুইট করে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের রক মিউজিক, পপ কালচার এবং ইতিহাস নিয়ে নিজের সংগ্রহশালা সমৃদ্ধ করতে আলীর বেল্টটি কিনেছেন। এখন তাঁর সেই সংগ্রহশালা যুক্তরাষ্ট্র ঘুরে ঘুরে প্রদর্শন করা হচ্ছে। ২ আগস্ট শিকাগোর নেভি পিয়ের এবং ৯ সেপ্টেম্বর ইন্ডিয়ানাপলিসে বেল্টটি প্রদর্শিত হবে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,434FollowersFollow
20,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles