MYTV Live

কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন গুস্তাভো পেত্র

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার সাবেক গেরিলাযোদ্ধা গুস্তাভো পেত্র দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। তিনিই দেশটির প্রথম বামপন্থি প্রেসিডেন্ট। 

রোববার তার শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়। বামপন্থী এই নেতা অবৈধভাবে মাদক পাচার রোধে লড়াইয়ের জন্য একটি নতুন বৈশ্বিক কৌশলের আহ্বান জানিয়েছেন।

তার রানিং মেট ফ্রান্সিকা মারকুয়েজ দেশটির ভাইস প্রেসিডেন্ট হয়েছেন। তিনি দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট।

পেত্র দায়িত্ব বুঝে নেওয়ার আগে দেশটির প্রেসিডেন্ট ছিলেন ডানপন্থি রাজনীতিবিদ ইভান দুকুয়ে। যিনি বেকারত্ব, ক্রমবর্ধমান দারিদ্র্য এবং তার শাসনামলে মানবাধিকার নেতাদের ওপর সহিংসতারোধে ব্যর্থ হয়েছিলেন।

পেত্র বামপন্থি গেরিলা সংগঠন এম-১৯ এর সাবেক সদস্য এবং বগোটার মেয়র ছিলেন। যিনি ব্যাপক দারিদ্র্য ও অসমতা মোকাবিলার প্রতিশ্রুতি দিয়ে সামান্য ব্যবধানে কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম ভাষণে পেত্র বলেন, ‘কলম্বিয়ার ১০ শতাংশ নাগরিকের কাছে ৭০ শতাংশের সম্পদ পুঞ্জীভূত হয়েছে। এটি একেবারেই অর্থহনী এবং অনৈতিক। আসুন আমরা বৈষম্য ও দারিদ্র্যকে স্বাভাবিক বিষয়ে পরিণত না করি।’

সাবেক মার্কসবাদী বিদ্রোহী কলম্বিয়ার প্রথম বামপন্থী নেতা হিসেবে তার শপথ গ্রহণের মাধ্যমে ইতিহাস তৈরির লক্ষ্যে রোববার বোগোতার প্রধান চত্বরে প্রায় এক লাখ লোকের সমাবেশ ঘটেছিল। পেত্র-র শপথ অনুষ্ঠানে স্প্যানিশ রাজা ষষ্ঠ ফিলিপ ও ল্যাটিন আমেরিকা অঞ্চলের অন্তত নয়টি দেশের প্রেসিডেন্টও উপস্থিতি ছিলেন।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,506FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles