MYTV Live

জোয়ারের পানিতে প্লাবিত সুন্দরবন

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে তিন ফুট পানি বৃদ্ধি পেয়েছে সুন্দরবন সংলগ্ন বিভিন্ন নদী ও খালে। এর ফলে দিনে দুইবার জোয়ারের পানিতে প্লাবিত হচ্ছে সুন্দরবনের বেশিরভাগ জায়গা।

শুক্রবার দুপুরের জোয়ারে তলিয়ে গেছে সুন্দরবনের করমজলসহ বিভিন্ন এলাকা। তবে, এতে সুন্দরবনের বণ্যপ্রাণীর কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে বন বিভাগ।

সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, ‘লঘুচাপের প্রভাব ও পূর্ণিমার জোয়ারের পানিতে গত তিনদিন ধরে করমজলসহ সুন্দরবনের বেশিভাগ জায়গা প্লাবিত হয়েছে। শুক্রবার দুপুরে পানি আরও বেশি বৃদ্ধি পেয়েছে।’

দিনে দু’বার সুন্দরবনে স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ফুট উচ্চতায় পানি বৃদ্ধি পাচ্ছে। তবে এতে সুন্দরবনের কোনও প্রাণির ক্ষয়ক্ষতি হয়নি।

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী বলেন, ‘বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ভারতের মধ্য প্রদেশে অবস্থান করছে। ক্রমশ দুর্বল হয়ে যাচ্ছে। তারপরও লঘুচাপটির প্রভাবে সুন্দরবন, মোংলা সমুদ্র বন্দরসহ বঙ্গোপসাগরের উপকূলজুড়ে ঝড়ো বাতাস ও বৃষ্টিপাত হচ্ছে। এছাড়া জোয়ারের পানিও স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ফুট বৃদ্ধি পেয়েছে’।

শুক্রবারও বৃষ্টিপাত অব্যাহত থাকবে। শনিবার নাগাদ বৃষ্টি কমার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,505FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles