MYTV Live

অ্যান্ড্রয়েড ১৩ উন্মোচন করলো গুগল

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড ১৩ উন্মোচন করেছে নির্মাতা প্রতিষ্ঠান গুগল।

গত রোববার উন্মোচিত এওএস প্রাথমিকভাবে গুগলের নিজস্ব স্মার্টফোন ব্র্যান্ড পিক্সেল ডিভাইসে ডাউনলোড করা যাচ্ছে। যদিও পিক্সেল ৪ এবং পরবর্তী সংস্করণে নতুন এ আপডেট পাওয়া যাচ্ছে।

এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে রয়েছে একগুচ্ছ নতুন ফিচার। আপডেটের পর লক স্ক্রিনে আগের থেকে বেশি কাস্টমাইজেশন অপশন যুক্ত হচ্ছে। এ ছাড়াও এবার থেকে ফোনের থিম অনুযায়ী সব অ্যাপের আইকন বদলে ফেলা যাবে। এছাড়াও কোনো নির্দিষ্ট অ্যাপ একটি নির্দিষ্ট ভাষায় ব্যবহার করা যাবে। এর ফলে ফোনের সিস্টেম ল্যাঙ্গুয়েজ বদল না করেই পছন্দের ভাষায় যে কোনো অ্যাপ ব্যবহার করতে পারবেন।

ব্লগ পোস্টে আরও জানানো হয়, অ্যান্ড্রয়েড ১৩-এ প্রাইভেসি কন্ট্রোলে বিশেষ জোর দেওয়া হয়েছে। এবার থেকে কোনো অ্যাপকে ছবি ও ভিডিও দেখার অনুমতি দিলে আপনি যে ছবি ও ভিডিও নির্বাচন করে দেবেন কেবল সেই ফাইলগুলোই দেখতে পাবে ওই অ্যাপ। এ ছাড়া ক্লিপবোর্ড ডাটায় অতিরিক্ত সুরক্ষা যোগ করেছে গুগল। বিশেষ করে ই-মেইল, ফোন নম্বরের মতো ডাটা কপি করলে অতিরিক্ত সুরক্ষা নিশ্চিত করবে অপারেটিং সিস্টেমটি।

নোটিফিকেশনের ক্ষেত্রে আরও নিয়ন্ত্রণ নিয়ে এসেছে অ্যান্ড্রয়েড ১৩। ডাউনলোড করা অ্যাপে নোটিফিকেশন পাঠাতে চাইলে এবার আপনার অনুমতি চাইবে। একই সঙ্গে ফোন থেকে কপি করা, যা কোনো কনটেন্ট অন্য ডিভাইসে ট্রান্সফার করা যাবে। তা ছাড়া মাল্টিটাস্কিংয়েও ভালো অভিজ্ঞতা দেবে এটি। স্পিল্গট স্ট্ক্রিন মোডে কাজ আগের থেকে ভালো হয়েছে।

স্যামসাং, আসুস, অপো, রিয়েলমি, টেকনো, ভিভো, শাওমি, এইচএমডি (নকিয়া), মটোরোলা, ওয়ানপ্লাসসহ বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোনের নির্বাচিত মডেলে নতুন আপডেট পাওয়া যাবে। তবে পিক্সেল ফোন ছাড়া অন্য ব্র্যান্ডে কবে নাগাদ এই আপডেট পাওয়া যাবে এবং কোন কোন মডেলে এই আপডেট পাওয়া যাবে না তা স্পষ্ট করেনি গুগল।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,507FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles