MYTV Live

টিসিবির জন্য ১ কোটি লিটার সয়াবিন তেল ও মসুর ডাল কিনছে সরকার

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ বা টিসিবির জন্য ১ কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার। এ জন্য খরচ হবে প্রায় ২০৫ কোটি টাকা। এ তেল টিসিবি সাধারণ মানুষের কাছে সাশ্রয়ী মূল্যে বিক্রি করবে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় টিসিবির জন্য সয়াবিন তেল কেনার এ সিদ্ধান্ত হয়েছে। সয়াবিন তেল ছাড়াও সংস্থাটির জন্য পাঁচ হাজার টন মসুর ডাল কেনা হবে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক জানান, একটি লটে ১৭৩ টাকা ৯৫ পয়সা লিটার দরে সুপারঅয়েল রিফাইনারি লিমিটেড থেকে ৫৯.৫৮ কোটি টাকায় ৪০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন করেছে কমিটি। 

অপর একটি লটে ১৭১ টাকা লিটার দরে ১৪৫.৩৫ কোটি টাকা ব্যয়ে ৮৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন পেয়েছে। এর মধ্যে ২০ লাখ টন সয়াবিন সরবরাহ করবে শুন শিং এডিবল অয়েল, ৩৫ লাখ লিটার সয়াবিন তেল সরবরাহ করবে বসুন্ধরা মাল্টিফুড লিমিটেড এবং বাকি ৩০ লাখ লিটার দেবে সিনহা এডিবল অয়েল।

এছাড়া ১১১ টাকা কেজি দরে বেশ কয়েকটি কোম্পানির কাছ থেকে ৫ হাজার টন মসুর ডাল কিনবে টিসিবি। এতে ব্যয় হবে ৫৫.৫০ কোটি টাকা। 

এছাড়া, কাতার ও সৌদি আরব থেকে জি টু জি ভিত্তিতে এবং কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে ১ লাখ ২০ হাজার টন ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন করেছে কমিটি।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,506FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles