MYTV Live

পদ্মা সেতুতে রেললাইন স্থাপনের কাজ শুরু

পদ্মা সেতুতে রেল লাইন স্থাপনের কাজ শুরু হচ্ছে আজ। শনিবার (২০শে আগস্ট) থেকে কাজ চলবে রাতের বেলায়। ছয় মাস সময় লাগবে রেল লাইন বসাতে। সেতুর ওপর গাড়ী চলাচলের জন্য রেল লাইন বসাতে কোন সমস্যা হবেনা বলে জানায় পদ্মা সেতু রেল প্রকল্প সংশ্লিষ্টরা।

 পদ্মা সেতু নির্মাণে যেমন নানা সংশয় ছিলো তেমনি পদ্মা সেতুতে রেললাইন স্থাপন নিয়ে তৈরি হয় নানা জটিলতা। কথা ছিলো সড়কের সাথে একই দিনে চলবে ট্রেন। কিন্তু মূল সেতুতে রেল লাইন বসাতে না পারায় সে পরিকল্পনা ভেস্তে যায়। গেল ২৫শে জুন উদ্বোধন হয় পদ্মা সেতু। শুরু হয় যান চলাচল।

 সেতুর ওপরে গাড়ী চলাচল করলে রেললাইন বসাতে পারবে কিনা সে আশঙ্কা ছিলো। গেল ১৭ই জুলাই সেতু কর্তৃপক্ষ রেল কর্তৃপক্ষকে সেতুতে রেললাইন স্থাপনের অনুমতি দেয়। এরপর বিশেষজ্ঞরা নানা বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেয় রেল লাইন বসানোর। অবশেষ শনিবার (২০শে আগস্ট) শুরু হচ্ছে সেই কাজ। শুরু হবে জাজিরা প্রান্ত থেকে। স্থাপন হবে পাথরবিহীন ট্র্যাক।

 তবে কাজ চলা অবস্থায় যান চলাচলে কিংবা ট্র্যাক বসাতে কম্পন অথবা অন্য কোন সমস্যা হবেনা বলছে কর্তৃপক্ষ। মূল সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার অংশে রেললাইন স্থাপনে সময় লাগবে ছয় মাস। উচ্চ তাপমাত্রার কনক্রিট এম সিক্সটি ব্যবহার করা হবে এ কাজে। 

 আগামী বছর জুনে পদ্মা সেতুতে ট্রেন চলাচলের লক্ষ্যে নিয়ে কাজ চলছে বলে জানান সংশ্লিষ্টরা।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,506FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles