MYTV Live

হঠাৎ উচ্চ রক্তচাপ বেড়ে গেলে করণীয়

সাধারণত মানসিক চাপ, দূষণ ও অন্যান্য স্বাস্থ্য সমস্যার কারণে হঠাৎ করে উচ্চ রক্তচাপ বেড়ে যেতে পারে।  অনেকেই হঠাৎ করে রক্তচাপ কমে গেলে চিনি-পানি বা মিষ্টি জাতীয় কিছু খান। কিন্তু উচ্চ রক্তচাপ হঠাৎ করে বেড়ে গেলে কী করতে হয় তা অনেকেই জানেন না। এতে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

উচ্চ রক্তচাপ বেড়ে গেলে ভার্টিগো বা মাথা ঘোরা, বুক ধড়ফড় করা, শ্বাস নিতে সমস্যা হওয়া, তীব্র মাথা ব্যথা, নাক দিয়ে রক্তপাত, চরম ক্লান্তি ও বিভ্রান্তি, বুকে ব্যথা, ঝাপসা দৃষ্টি ইত্যাদি লক্ষণ দেখা দেয়।

এ ধরনের সমস্যা হলে দ্রুত যা করতে হবে –

* উচ্চ রক্তচাপ বাড়লে প্রথমেই ভিড় থেকে সরে যেতে হবে। কারণ ভিড়ে কারণে আতঙ্ক বেড়ে যেতে পারে।

* রক্তচাপ বেড়ে গেলে তাজা ও খোলা বাতাসে বসে বা শুয়ে পড়তে হবে। এসি বা ফ্যান চালু করে দীর্ঘ নিঃশ্বাস নিতে হবে।

* গভীর শ্বাস নেওয়ার সময় নাক দিয়ে শ্বাস নিতে হবে এবং মুখ দিয়ে শ্বাস ছাড়তে হবে। এটি মানসিক চাপমুক্ত থাকতে এবং শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করতে সহায়তা করবে। এতে শরীরে অক্সিজেনের মাত্রা বাড়বে। যার ফলে হৃদস্পন্দন ও রক্তপ্রবাহ দ্রুত নিয়ন্ত্রণে থাকবে।

* শ্বাস-প্রশ্বাস কিছুটা স্বাভাবিক হলে এক গ্লাস বিশুদ্ধ পানি পান করতে হবে। তবে খেয়াল রাখতে হবে পানি যেন খুব ঠান্ডা বা গরম না হয়।

* যদি উচ্চ রক্তচাপের ওষুধ খাচ্ছে এমন রোগীর ক্ষেত্রে উপরোক্ত লক্ষণগুলো দেখা দেয়; তাহলে সেই ওষুধিটি খাওয়াতে হবে। আর এ ধরনের সমস্যা প্রথমবার হলে অন্তত আধঘণ্টা চোখ বন্ধ করে শুয়ে থাকতে হবে। এরপর দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,506FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles