MYTV Live

শিক্ষার্থীদের শিক্ষা ঋণ মওকুফের ঘোষণা দিলেন বাইডেন

শিক্ষার্থীদের ঋণ মওকুফে ঐতিহাসিক এক ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ঋণগ্রস্ত যেসব আমেরিকান শিক্ষার্থী বছরে ১ লাখ ২৫ হাজার ডলারের কম আয় করেন জনপ্রতি তাদের ১০ হাজার ডলার পর্যন্ত মওকুফ করার কথা জানিয়েছেন তিনি।

এছাড়াও যেসব আর্থিকভাবে দুর্বল শিক্ষার্থী যারা গ্রান্ট সুবিধার অধীনে ঋণ পায় তাদের ঋণও ২০ হাজার ডলার পর্যন্ত মওকুফ করা হবে। শিগিগিরই বিস্তারিত পরিকল্পনা ঘোষণার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার বাইডেন এই ঘোষণা দেন বাইডেন।

২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের সময় জো বাইডেন এ বিষয়ে একটি প্রতিশ্রুতি দিয়েছিলেন।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, যেসব পরিবারের সত্যিকার অর্থেই সহায়তার প্রয়োজন তাদের লক্ষ্য করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ মধ্যবিত্ত পরিবারগুলো করোনা মহামারিতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

মার্কিন শিক্ষা বিভাগ জানিয়েছে, এ সিদ্ধান্তের ফলে ৮০ লাখ ঋণগ্রহীতা শিক্ষার্থী সরাসরি সুবিধা পাবে। অন্যদের আবেদন করতে হবে। 

এছাড়া নিজের এই পরিকল্পনার বিরুদ্ধে সমালোচনার জবাব দিয়ে জো বাইডেন বলেন, ঋণ মাফের এই পদক্ষেপের ফলে উচ্চ-আয়ের কোনো পরিবার উপকৃত হবে না।

বাইডেন আরও বলেন, ‘শ্রমজীবী ​​আমেরিকান এবং মধ্যবিত্তদের সাহায্য করার জন্য আমি কখনোই ক্ষমা চাইব না, বিশেষ করে সেই লোকদের কাছে নয় যারা ২ লাখ কোটি মার্কিন ডলার কর ছাড়ের পক্ষে ভোট দিয়েছিল। যাতে মূলত ধনী আমেরিকানরা এবং বৃহত্তম কর্পোরেশনগুলো উপকৃত হয়েছিল।’

তবে জনপ্রতি ১০ হাজার ডলার মওকুফ করাতে ফেডারেল সরকারের খরচ বাড়বে প্রায় ৩০ হাজার কোটি ডলার। এরফলে মুদ্রাস্ফীতি বেড়ে যাতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পরিসংখ্যানে দেখা গেছে, এ পর্যন্ত প্রায় ৪ কোটি ৩০ লাখ মার্কিন নাগরিকের ওপর ১ লাখ ৬০ হাজার কোটি মার্কিন ডলারের শিক্ষা ঋণ রয়েছে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,692FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles