MYTV Live

উত্তেজনার মধ্যেই তাইওয়ান প্রণালিতে মার্কিন দুই যুদ্ধজাহাজ

চীনের সঙ্গে প্রচণ্ড উত্তেজনার মধ্যেই তাইওয়ান প্রণালীতে প্রবেশ করেছে যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ।

সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের পর এই প্রথম মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীতে প্রবেশ করলো।

মার্কিন গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস অ্যান্টিট্যাম এবং ইউএসএস চ্যান্সেলরভিল স্থানীয় সময় রোববার তাইওয়ান প্রণালীতে প্রবেশ করে।

যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহর এক বিবৃতিতে জানিয়েছে, ক্ষেপণাস্ত্র ক্রুজার ‘ইএসএস অ্যান্টিটাম’ এবং ‘ইউএসএস চ্যান্সেলরসভিল’ রুটিন অনুযায়ী তাইওয়ান প্রণালীর আন্তর্জাতিক জলসীমায় প্রবেশ করেছে।  

আন্তর্জাতিক আইন মেনেই তা পরিচালনা করা হয়েছে বলেও উল্লেখ করা হয় ঐ বিবৃতিতে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, কোন দেশের উপকূলীয় সীমা ব্যবহার করেনি ওই যুদ্ধজাহাজ দুটি। আন্তর্জাতিক আইন অনুমোদন দিলে আমেরিকা বিশ্বের যেকোন জায়গায় সামরিক বাহিনী এবং তাদের যুদ্ধজাহাজ পাঠাতে পারে।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং কানাডার মতো দেশগুলোর যুদ্ধ জাহাজ সাম্প্রতিক বছরগুলোয় নিয়মিত তাইওয়ান প্রণালি দিয়ে প্রবেশ করতে দেখা গেছে।  

তবে এসব এলাকা নিজেদের বলে দাবি করে এ নিয়ে চরম আপত্তি জানিয়ে আসছে চীন।

এর আগে চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে সম্প্রতি তাইওয়ান সফর করেন মার্কিন স্পিকার  ন্যান্সি পেলোসি। পেলোসির সফরকে কেন্দ্র করে তাইওয়ানকে ঘিরে স্মরণকালের সবচেয়ে বড় সামরিক মহড়ার আয়োজন করে চীনা সামরিক বাহিনী। ফলে অঞ্চলটিতে যুদ্ধাবস্থা তৈরি হয়।  

মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালিতে প্রবেশ নিয়ে চীনের তাৎক্ষণিক প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,504FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles