MYTV Live

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন কলিন ডি গ্র্যান্ডহোম

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন নিউ জিল্যান্ডের অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম। ইনজুরি এবং তিন ফরম্যাটেই জাতীয় দলের প্রতিদ্বন্দ্বিতা বেড়ে যাওয়ার মতো বিষয়গুলোর কারণে এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানান তিনি।

নিউজিল্যান্ড ক্রিকেটের এক বিবৃতিতে গ্র্যান্ডহোম বলেন, ‘আমি মেনে নিচ্ছি যে আমার বয়স কমছে না। ট্রেনিং করা দিনকে দিন কঠিন হয়ে যাচ্ছিল, বিশেষ করে ইনজুরির কারণে। এছাড়া আমার একটি পরিবার আছে, ক্রিকেটের পরের জীবনটা নিয়ে ভাবতে চেষ্টা করছি। গত কয়েক সপ্তাহ এসব নিয়ে ভেবেছি।’

কিউই অলরাউন্ডার যোগ করেন, ‘২০১২ সালে অভিষেকের পর ব্ল্যাক ক্যাপসের হয়ে খেলতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমি আমার আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে গর্বিত। তবে আমার মনে হয়েছে, এখনই বিদায় বলার সঠিক সময়।’

১০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিউজিল্যান্ডের হয়ে সব ফরম্যাট মিলিয়ে ১১৫টি ম্যাচ খেলেছেন গ্র্যান্ডহোম। নিয়ন্ত্রিত মিডিয়াম পেস বোলিংয়ের সঙ্গে লোয়ার মিডল অর্ডারে হার্ডহিটিং ব্যাটিংয়ের জন্য আলাদা পরিচিতি ছিল তার।

২০২১ সালে ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতা নিউজিল্যান্ড দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন গ্র্যান্ডহোম। ছিলেন ২০১৯ সালের বিশ্বকাপ ফাইনালে স্বপ্নভঙ্গের ম্যাচেও।

গ্র্যান্ডহোমের জন্ম মূলত জিম্বাবুয়েতে। সেখানে তিনি অনূর্ধ্ব-১৯ দলের হয়েও খেলেছেন। ২০০৬ সালে অকল্যান্ডে পাড়ি জমান তিনি। সে বছরই অকল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি অভিষেক হয়। পরে ঢুকে যান জাতীয় দলে।

২০১২ সালে অকল্যান্ডে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন ডি গ্র্যান্ডহোম। জুনে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্ট হয়ে থাকলো তার আন্তর্জাতিক শেষ ম্যাচ।

নিউজিল্যান্ডের হয়ে ২৯ টেস্ট খেলে দুটি সেঞ্চুরি এবং আটটি হাফসেঞ্চুরি করেছেন গ্র্যান্ডহোম। উইকেট নিয়েছেন ৪৯টি।

৪৫ ওয়ানডেতে ১০৬.১৫ স্ট্রাইকরেটে ৭৪২ রান এবং ৩০ উইকেট নিয়েছেন।

এছাড়া ৪১ টি-টোয়েন্টি খেলে ১৩৮.৩৫ স্ট্রাইকরেটে ৫০৫ রানের সঙ্গে ১২ উইকেট আছে এই অলরাউন্ডারের।

সম্প্রতি কলিন ডি গ্রান্ডহোম অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টি-২০ লিগে খেলার জন্য চুক্তিবন্ধ হয়েছেন। কিন্তু নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে ছাড়পত্র নেননি তিনি। সেজন্য জাতীয় দল থেকে তাকে বাদ দেওয়ার কথাও শোনা যাচ্ছিল। তার আগেই সরে দাঁড়ালেন ডানহাতি এই পেস অলরাউন্ডার।

নিউজিল্যান্ড ক্রিকেট দলের কোচ গ্যারি স্টিড বলেছেন, ‘ব্ল্যাক ক্যাপস ক্রিকেটের এক উৎসাহের নাম ছিল গ্রান্ডহোম। দলের কিছু অসাধারণ অর্জনের সঙ্গে তার নাম জড়িত। ব্যাট ও বল হাতে তার সামর্থ্য তাকে ম্যাচ উইনারে পরিণত করেছিল। অসাধারণ একজন টিম ম্যান সে। তাকে ড্রেসিংরুম মিস করবে।’

Related Articles

Stay Connected

22,878FansLike
3,505FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles