MYTV Live

আফগানিস্তানের মসজিদে ভয়াবহ বোমা হামলা, নিহত ১৮

আফগানিস্তানের হেরাতে অবস্থিত গাজারগাহ মসজিদে ভয়াবহ বোমা হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছেন অন্তত ১৮ জন, আহত আরও অন্তত ২৩ জন। এর মধ্যে আছে ওই মসজিদের ইমাম মুজিবুর রহমান আনসারিও, যিনি চলতি বছরের শুরুতে তালেবান বিরোধীতের শিরশ্ছেদ করার জন্য আহ্বান জানিয়েছিলেন। আফগানিস্তানের একজন প্রভাবশালী ধর্মগুরু ছিলেন আনসারি। খবর এনডিটিভির।

শুক্রবার (২ সেপ্টেম্বর) আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ঘটে এ ঘটনা। এ নিয়ে হেরাত প্রদেশের গভর্নরের মুখপাত্র হামিদুল্লাহ মোতাওয়াকেল বলেন, এ ঘটনায় ১৮ নিহত ও ২৩ জন আহত হয়েছেন। মসজিদের ইমামও মারা গেছেন এ বোমা হামলায়। এক টুইট বার্তায় ক্ষমতাসীন তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ লিখেছেন, নৃশংস হামলায় শহীদ হয়েছেন এদেশের একজন বলিষ্ঠ ও সাহসী ধর্মগুরু।

মুজিবুর রহমান আনসারি মূলত একনিষ্ঠ তালেবান সমর্থক একজন ধর্মগুরু ছিলেন, যিনি বিভিন্ন সময় তালেবান পূর্ববর্তী মার্কিন মদতপুষ্ট সরকারের বিরুদ্ধে ভাষণের জন্য পরিচিত। গত জুলাই মাসে দেশটিতে চলা একটি ধর্মীয় সমাবেশে আনসারি বলেছিলেন, ‘ক্ষমতাসীন ইসলামিক সরকারের (তালেবান) বিরুদ্ধে সবচেয়ে ক্ষুদ্রতম বিদ্রোহকারীদেও শিরশ্ছেদ করা উচিত। এই পতাকা (তালেবান) সহজে উত্তোলিত হয়নি এবং এটি খুব সহজে নামানোও হবে না।’ রহিমুল্লাহ হক্কানির পর এক মাসেরও কম সময়ের মধ্যে তালেবান সমর্থক ধর্মগুরু হিসেবে হত্যার শিকার হলেন আনসারি। সম্প্রতি কাবুলের একটি মাদরাসায় বোমা হামলার মাধ্যমে হত্যা করা হয় হক্কানিকে।

মূলত তালেবান ক্ষমতা দখল করার পর থেকে আফগানিস্তানে মাথা চাড়া দিয়ে উঠেছে আইএস জঙ্গিবাহিনী। একের পর মসজিদে হামলা ও সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের মুসলিমদের হত্যাসহ নানা সহিংস কর্মকাণ্ড পরিচালনা করছে দলটি। এরই মধ্যে একাধিক হামলার দায়ও স্বীকার করেছে আইএস।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,506FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles