MYTV Live

মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে প্রথম কোনো মৃত্যুর ঘটনা ঘটলো যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি কাউন্টিতে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। কাউন্টির ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ সোমাবার এক বিবৃতিতে এ কথা জানায়। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রে এই ভাইরাসটিতে প্রথম কারো মৃত্যু ঘটলো। 

কাউন্টির স্বাস্থ্য বিভাগ ও যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে  জানায়, মারা যাওয়া  ব্যক্তির রোগ প্রতিরোধক্ষমতা ছিল না। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এ বিষয়ে আর কোনো তথ্য প্রকাশ করা হবে না বলেও জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

তারা আরো জানায়, মাঙ্কিপক্সে আক্রান্ত যেসব রোগীদের রোগ প্রতিরোধের ক্ষমতা কম তাদের চিকিৎসকদের পরামর্শে চিকিৎসা চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। 

ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক উইলিয়াম শ্যাফনার বলেন, ভাইরাসটি শরীরে ঢুকে পড়ার পর লোকটির দুর্বল রোগ প্রতিরোধক্ষমতা সেটি নিয়ন্ত্রণ করতে পারেনি।

মাঙ্কিপক্সে মৃত্যুর ঘটনা খুবই বিরল। এটি সাধারণত শিশু, অন্তঃসত্ত্বা ও দুর্বল রোগ প্রতিরোধক্ষমতার লোকজনকে প্রায়ই সংক্রমিত করে। যেমনটা এইচআইভি (এইডস) করে থাকে।

সিডিসির তথ্য অনুযায়ী, চলতি বছর গতকাল নাগাদ যুক্তরাষ্ট্রে সম্ভাব্য ও নিশ্চিত ২২ হাজার মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্তের কথা জানা গেছে। সবচেয়ে বেশি ৪ হাজার ৩০০ রোগী শনাক্ত হয়েছেন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে।

মার্কিন সংস্থা ডিসিসি’র দেওয়া তথ্য মতে, বিশ্বে এখন পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার মানুষ। এদের মধ্যে ১৮ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। 

Related Articles

Stay Connected

22,878FansLike
3,505FollowersFollow
20,100SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles