MYTV Live

মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও রুটের কাজের অগ্রগতি ৯৪.১৪ শতাংশ

স্বপ্নের মেট্রোরেল উদ্বোধনের অপেক্ষা আর কয়েক মাস। এবছরের ডিসেম্বরে চালু হবে মেট্রোরেল। পাঁচটি রুটের মধ্যে ডিসেম্বরে চালু হবে পঞ্চম রুট যা এমআরটি-৬ নামে পরিচিত।

এই রুটে ট্রেন চলবে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত। তবে ডিসেম্বরে উদ্বোধন হলে প্রাথমিক পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করবে মেট্রোরেল।

এই রুটে মোট ৯টি স্টেশন স্থাপন করা হয়েছে। ইতিমধ্যে ৮টি স্টেশনে বসানো হয়েছে রুফসিট। এখন স্টেশনে এন্ট্রি-এক্সিটের কাঠামো নির্মানের কাজ চলছে। এছাড়া মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, প্লাম্বিং এবং আর্কিটেকচারাল নির্মান কাজও চলছে পুরোদমে।

ইতিমধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের কাজের অগ্রগতি হয়েছে ৯৪.১৪ শতাংশ। আর এমআরটি-৬ রুটে কাজের সার্বিক অগ্রগতি ৮২.৪৬ শতাংশ।

এছাড়া ডিপো এলাকার ভূমি উন্নয়ন এবং পূর্ত কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার পর্যন্ত ভায়াডাক্টে বসানো হয়েছে রেল লাইন। চলছে সিগন্যালিং সিস্টেমের পরীক্ষা-নিরীক্ষা।

২৪টি ট্রেন সেটের মধ্যে ১৫ সেট ইতিমধ্যে উত্তরা ডিপোতে পৌঁছেছে। এখন নিয়মিত চলছে ট্রেনসেটগুলোর কারিগরি, ফাংশনাল ও পারফর্ম্যান্স পরীক্ষা।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ভাড়াও নির্ধারণ করা হয়ে গেছে ইতিমধ্যে। নির্ধারিত ভাড়া অনুযায়ী মেট্রোরেলের যাত্রীদেরকে সর্বনিম্ন ২০ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত ভাড়া গুনতে হবে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,587FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles