MYTV Live

বিতর্ক চর্চা একজন মানুষকে যুক্তিবাদী হতে শেখায়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা চাই আমাদের নতুন প্রজন্মকে মুক্তচিন্তা ও যুক্তিবাদী, বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিবান্ধব, প্রযুক্তি উদ্ভাবনে দক্ষ, মানবিক ও সৃজনশীন মানুষ হিসেবে গড়ে তুলতে। বিতর্ক চর্চা একজন মানুষকে যুক্তিবাদী হতে শেখায় এবং ভাষার ওপর দক্ষ করে তোলে। আমরা চাই আমাদের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এই চর্চাটি গড়ে উঠুক।

শুক্রবার সকাল ১১টায় চাঁদপুর সরকারি কলেজ ক্যাম্পাসে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠানের উদ্বোধনের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিতর্ক চর্চা যেকোনো বিষয় নিয়ে-শুধু পড়াশোনা বইয়ের মধ্যে সীমাবদ্ধ নয়, তার বাইরেও প্রসারতা ও গভীরতা অনেক বাড়াতে সহযোগিতা করে।

এর মধ্যে সবচেয়ে বড় বিষয় হচ্ছে, বিতর্ক পরমতসহিষ্ণু হতে শেখায়। বিতর্কের মাধ্যমে সে জানে, একই বিষয় অনেক দিক থেকে দেখার সুযোগ রয়েছে এবং অনেক ধরনের যুক্তি রয়েছে তার পক্ষে-বিপক্ষে। 

তিনি বলেন, ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ তিন দিনব্যাপী আয়োজন করা হয়েছে। আর তাতে সারা দেশ থেকে এসেছে বিতার্কিকরা। এটি সম্ভবত বিতর্ক উৎসবের সর্ববৃহৎ মিলনমেলা। আমরা চাই আমাদের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এই চর্চাটি গড়ে উঠুক। যে প্রতিষ্ঠানে নেই সেখানে চালু করা হোক এবং যেখানে আছে সেখানে আরো ভালো করতে চাই। আর মাদ্রাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানে আমরা চাই ক্লাবভিত্তিক এই বিতর্ক চর্চা গড়ে উঠবে। আমাদের বাংলাদেশে এই বিতর্ক চর্চার ঐতিহ্য রয়েছে। এই উৎসবেও দেশসেরা বিতার্কিকরা উপস্থিত হয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. মঞ্জুরুল করিম, সাবেক মুখ্য সচিব, কবি কামাল চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শামীম রেজা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, সাবেক বিতার্কিক ডা. আবদুন নূর তুষার, টেন মিনিটস স্কুলের আইমান সাদিক, বিশ্ব চ্যাম্পিয়ন বিতার্কিক সুরজিত পাল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. অসিত বরণ দাশ, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, বিতর্ক উৎসবের চেয়ারমান সাব্বির আজম, প্রধান সমন্বয়কারী ফারুক আহম্মদ প্রমুখ।

উল্লেখ্য অনুষ্ঠানের শুরুতে বিতার্কিকদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এতে নেতৃত্ব দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামীকাল বিতর্ক উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন, জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,587FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles