MYTV Live

গোপালগঞ্জ থেকে কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার; আটক ৩

গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থেকে প্রায় দশ কোটি টাকা দামের হাজার বছরের পুরোনো এক কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার করেছে র‍্যাব।

এসময় তিনজন চোরাচালানকারীকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব-৮ ফরিদপুর ক্যাম্পের অধিনায়ক লে. কমান্ডার মো. শহিদুল ইসলাম জানান, তাদের একটি বিশেষ আভিযানিক দল বৃহস্পতিবার সন্ধ্যায় গোপন সংবাদের সূত্র ধরে বিষ্ণু মূর্তিটি উদ্ধারে অভিযান শুরু করে। 

তারা গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার শাশুনিয়া গ্রামেরে একটি বাড়িতে অভিযান চালিয়ে স্থানীয় বাসিন্দা আবুল খায়ের মোল্লা (৫৭) ও টুকু মুন্সি (৩৫) এবং পাবনার আমিনপুর উপজেলার রাম নারায়নপুর গ্রামের রমজান মোল্লাকে (২৮) গ্রেপ্তার করেন।

এ সময় গ্রেপ্তারকৃতদের কাছ হতে ১টি অতি পুরাতন পাথরের মূর্তি উদ্ধার করা হয়। স্থানীয় স্বর্ণকার মূর্তিটিকে কষ্টি পাথরের তৈরি বিষ্ণু মূর্তি বলে নিশ্চিত করেন এবং তা পাল আমলে আনুমানিক সাতশ’ থেকে এক হাজার বছর পূর্বে তৈরি বলে অবহিত করেন।

গ্রেপ্তারকৃতদের স্বীকারোক্তি থেকে জানা যায়, তারা চোরাচালান এবং বিক্রির উদ্দেশ্যে কষ্টি পাথরের বিষ্ণু মূর্তিটি বিগত প্রায় ছয় মাস নিজেদের হেফাজতে রেখেছিল। মূর্তিটির মূল অংশের উচ্চতা ২৬.৫ ইঞ্চি, প্রস্থ ১৪ ইঞ্চি, ওজন ৩২ কেজি। যার আনুমানিক মূল্য প্রায় ১০ কোটি টাকা।

মুকসুদপুর থানার ওসি মো. আবু বকর মিয়া বলেন, র‌্যাব-৮ গ্রেপ্তারকৃতদের মুকসুদপুর থানায় হস্তান্তর করেছে। পরে শুক্রবার দুপুরে তাদের আদালতে পাঠানো হয়েছে।    

Related Articles

Stay Connected

22,878FansLike
3,587FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles