MYTV Live

ইউনিলিভারের পণ্যে ক্যান্সারের ঝুঁকি; যুক্তরাষ্ট্রের বাজার থেকে পণ্য তুলে নিচ্ছে কোম্পানি

যুক্তরাষ্ট্রে কিছু পণ্যে ক্যানসার সৃষ্টিকারী উপাদান থাকার আশঙ্কায় সেগুলো বাজার থেকে তুলে নিচ্ছে ইউনিলিভার। যুক্তরাজ্যভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠানটি স্বপ্রণোদিত হয়ে এ উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এই তালিকায় রয়েছে ইউনিলিভারের ডাভ, ট্রেসামে, নেক্সাসের মতো ব্র্যান্ডও।

গত ১৮ অক্টোবরে এফডিএ’র ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউনিলিভার যুক্তরাষ্ট্র স্বেচ্ছায় কিছু নির্দিষ্ট লটের ড্রাই শ্যাম্পু অ্যারোসল বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশনা জারি করেছে। এসব লটের পণ্য ২০২১ সালের অক্টোবরের আগে উৎপাদিত।

শ্যাম্পগুলো বাজার থেকে তুলে নেওয়ার কারণ হিসেবে বলা হয়েছে, এগুলোতে ক্যানসার সৃষ্টিকারী উপাদান বেনজিন অতিরিক্ত মাত্রায় রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এফডিএ জানিয়েছে,  এই ‘ড্রাই শ্যাম্পু’-তে প্রোপেন ও বিউটেন ব্যবহার করা হয়। এগুলি পেট্রোলিয়াম থেকে পাওয়া যায়। পেট্রোলিয়ামের বিভিন্ন উপজাত পদার্থের মধ্যে অশুদ্ধি হিসাবে মিশে থাকে বেঞ্জিন। এই বেঞ্জিন এমন একটি উপাদান যার নিয়মিত সংস্পর্শে বিভিন্ন গুরুতর রোগ দেখা দিতে পারে। এমনকি লিউকিমিয়া বা রক্তের ক্যানসার সৃষ্টি করতে পারে।

তবে কী পরিমাণে এই উপাদান ওই শ্যাম্পুগুলিতে পাওয়া গিয়েছে তা নির্দিষ্ট করে না বলা হলেও, তা সহনীয় মাত্রার থেকে বেশি ছিল বলে জানিয়েছে সংস্থাটি।

এর আগে ২০২১ সালে একইভাবে একাধিক প্রসাধনী সামগ্রী বাজার থেকে তুলে নিতে দেখা গিয়েছিল জনসন অ্যান্ড জনসন, পি অ্যান্ড জি এবং ওল্ড স্পাইসের মতো একাধিক সংস্থাকে। পি অ্যান্ড জি  নিজেদের সব প্রসাধনীর উপর বিশেষ পরীক্ষা চালিয়েছিল। ওই বছরের ডিসেম্বর মাসে বেঞ্জিন থাকায় বাজার থেকে তুলে নেয় প্যান্টিন অ্যান্ড হার্বল এসেন্সেস ড্রাই শ্যাম্পু।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,587FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles