MYTV Live

রাতে শেষ হচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা, সরগরম জেলে পাড়া

শুক্রবার মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ শিকারে সরকারের জারি করা ২২ দিনের নিষেধাজ্ঞা। রাত ১২টার পর থেকেই গভীর সাগরে ইলিশ শিকারের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে হাজার হাজার মাছধরা ট্রলার। তাই শেষ সময়ের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন পটুয়াখালীর বৃহৎ মৎস্য বন্দর মহিপুর ও আলীপুরের ট্রলার মালিক, মৎস্য ব্যবসায়ী ও জেলেরা। 

মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, গত ৬ অক্টোবর থেকে মা ইলিশের বাঁধাহীন প্রজননের জন্য নদী ও সাগরে মাছ শিকার নিষিদ্ধ করে সরকার। এসময় ইলিশ পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিলো। ইলিশের এ অবরোধ সফল করতে জেলা মৎস্য বিভাগ, নৌ-বাহিনী, থানা পুলিশ ও নৌ-পুলিশ ব্যাপক অভিযান চালিয়েছে। সরকারের সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে এবার বেশিরভাগ জেলেরাই সাগরে মাছ শিকার থেকে বিরত ছিলেন বলেও জানিয়েছে তারা। 

বিভিন্ন জেলে পাড়া ঘুরে দেখা যায়, সরগরম হয়ে উঠেছে জেলে পল্লীগুলো। জেলেরা সাগরে নামার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তাই এখন ব্যস্ত সময় পার করছেন। মধ্যরাত হলেই সাগরে নেমে পড়বেন মাছ ধরার উদ্দেশ্যে। শেষ সময়ের প্রস্তুতিতে যাতে কোনো কমতি না থাকে সেজন্য ট্রলারগুলোকে যাছাই বছাই করে নেওয়া হচ্ছে। অনেকই জাল মেরামত করছেন, আবার অনেক জেলেকে ট্রলারে জাল ও ইঞ্জিন তুলতে দেখা গেছে।

এদিকে গভীর সমুদ্রে পৌঁছাতে যাতে দেরি না হয় সেজন্য সব প্রস্তুতি শেষ করে অনেক মাছ ধরা ট্রলারকে নদী মোহনায় অবস্থান নিতে দেখা গেছে। 

Related Articles

Stay Connected

22,878FansLike
3,587FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles