MYTV Live

আফগানদের বিদায় করে সেমিফাইনালের আশা টিকিয়ে রাখলো লঙ্কানরা

দুই দলেরই ছিল বাঁচামরার লড়াই, বিশ্বকাপে টিকে থাকারও। সেই লড়াইয়ে হারলো আফগানিস্তান। তাদের বিদায় করে আশা বাঁচিয়ে রাখলো শ্রীলঙ্কা।

ব্রিসবেনে মঙ্গলবার সুপার টুয়েলভের ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেট আর ৯ বল হাতে রেখে হারিয়েছে লঙ্কানরা। এই জয়ের পর ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে তিন নম্বরে উঠে এসেছে দাসুন শানাকার দল।

সুপার টুয়েলভে শ্রীলঙ্কার ম্যাচ বাকি একটি। ৫ নভেম্বর দাসুন শানাকার দল খেলবে ইংল্যান্ডের সঙ্গে। সে ম্যাচের জয় তো পেতেই হবে, সঙ্গে রানরেট আর অন্য সমীকরণের মারপ্যাঁচের ওপর নির্ভর করছে শ্রীলঙ্কার সেমিফাইনাল-ভাগ্য। আর এই হারে সেমিফাইনালে ওঠার পথ থেকে ছিটকে পড়ল আফগানিস্তান।

বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবী টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। ব্যাট করতে নেমে দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও উসমান গণি শুরুটাও ভালো করেন। পাওয়ারপ্লেতে এই ব্যাটসম্যান মিলে তুলেছিলেন ৪২ রান। পাওয়ারপ্লে শেষে তাই বড় সংগ্রহ গড়ার স্বপ্নই দেখেছে আফগানরা। তবে সেটা আর হয়ে ওঠেনি।

কিন্তু লঙ্কানদের দারুণ বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলে বড় ইনিংস গড়তে পারেনি আফগানরা। ফলে আফগান ব্যাটিং লাইনআপের প্রথম ছয় ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছালেও কেউ ইনিংস বড় করতে পারেননি। ইনিংসের সপ্তম ওভারে গুরবাজ ২৮ রানে আউট হন। আফগান ইনিংসের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ এটাই। আরেক ওপেনার উসমান ফেরেন ২৭ করে।

ইব্রাহিম জাদরান, নাজিবউল্লাহ জাদরানরা ক্রিজে সেট হয়েছেন, কিন্তু তাঁরাও বড় ইনিংস খেলতে পারেননি। শেষ দিকে মোহাম্মদ নবী ও রশিদরাও নিজেদের কাজটা করতে পারেননি। ফলে ২০ ওভারে ১৪৪ রানেই থামে আফগানিস্তানের ইনিংস।

লঙ্কান বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন হাসারাঙ্গা। ৪ ওভারে ১৩ রান দিয়ে ৩টি উইকেট নেন এই লেগস্পিনার। পেসার লাহিরু কুমারার শিকার দুটি।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ১০ ওভারে ২ উইকেট হারিয়ে মোটে ৬৩ রান তুলতে পারে শ্রীলঙ্কা। ফলে শেষ ১০ ওভারে দরকার পড়ে ৮২ রান। খুব সহজ ছিল না।

তবে উইকেট হাতে থাকায় এরপর আফগানদের ওপর চড়াও হয় লঙ্কানরা। ৫১ বলেই প্রয়োজনীয় ৮২ তুলে নেয় ধনঞ্জয়া ডি সিলভার ফিফটিতে ভর করে।

ধনঞ্জয়া দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন। ৪২ বলে ৬ বাউন্ডারি আর ২ ছক্কায় ৬৬ রানে অপরাজিত থাকেন তিনি। এছাড়া দলের জয়ে অবদান ছিল কুশল মেন্ডিস (২৭ বলে ২৫), চারিথ আসালাঙ্কা (১৮ বলে ১৯), ভানুকা রাজাপাকসেরও (১৪ বলে ১৮)।

আফগানিস্তানের মুজিব উর রহমান আর রশিদ খান নেন দুটি করে উইকেট।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,587FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles