MYTV Live

খুশকি থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক যত উপায়

অনেকেরই চুলের খুশকির সমস্যা আছে। চুলে খুশকি এক বিব্রতকর সমস্যা। এই খুশকি দূর করার জন্য বাজারে বিভিন্ন ব্র্যান্ডের শ্যাম্পুও পাওয়া যায়। তবে প্রাকৃতিক উপায়েও এই খুশকি দূর করা যায়।

প্রাকৃতিক উপায়ে খুশকি দূর করার কয়েকটি পদ্ধতি এখানে উল্লেখ করা হলো:

বেকিং সোডা: খুশকি প্রতিকারে বেকিং সোডা খুব কার্যকর। প্রথমে চুল ভিজিয়ে নিয়ে, একমুঠো বেকিং সোডা স্ক্যাল্প বা মাথার ত্বকে ঘষতে হবে। এরপর শ্যাম্পু ছাড়াই মাথা ধুয়ে ফেলতে হবে। বেকিং সোডা ব্যবহারের ফলে প্রথমদিকে চুল শুষ্ক থাকতে পারে, কিন্তু কয়েক সপ্তাহ পর স্ক্যাল্প প্রাকৃতিক তৈল উৎপাদন শুরু করবে- যা চুলকে নরম করবে এবং খুশকিমুক্ত রাখবে।

অ্যাপল সিডার ভিনেগার: এই পদ্ধতিতে একটি স্প্রে বোতলে এক কাপের চার ভাগের এক ভাগ অ্যাপল সিডার ভিনেগারের সঙ্গে চার ভাগের এক ভাগ পানি মিশাতে হবে এবং এ মিশ্রণ স্ক্যাল্পে স্প্রে করতে হবে। এরপর একটি টাওয়েল দিয়ে মাথা মুড়িয়ে ১৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করে মাথা ধুয়ে ফেলতে হবে। এভাবে সপ্তাহে দুইবার অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করলে ফল পাওয়া যাবে।

নারকেল তেল: নারকেল তেল খুশকি প্রতিকারে কার্যকরী ভূমিকা পালন করে। গোসলের এক ঘন্টা আগে ৩/৫ চা-চামচ নারকেল তেল স্ক্যাল্পে ম্যাসাজ করতে হবে। তারপর সাধারণ শ্যাম্পু ব্যবহার করে মাথা ধুয়ে ফেলতে হবে।

লেবুর রস: খুশকি থেকে মুক্তির জন্য লেবু ব্যবহার করা যেতে পারে। ২ চা-চামচ লেবুর রস স্ক্যাল্পে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তারপর ১ চা-চামচ লেবুর রস ১ কাপ পানিতে মিশিয়ে মিশ্রণ তৈরি করে ঐ মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। খুশকি দূর না হওয়া পর্যন্ত নিয়মিত এটি ব্যবহার করতে হবে।

লবণ: খুশকি দূর করার জন্য চুলে শ্যাম্পু ব্যবহারের আগে লবণ ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়, কারণ লবণের খুশকি দূর করার ক্ষমতা আছে। সামান্য পরিমান লবণ নিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করে, তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরা: অ্যালোভেরা বা ঘৃতকুমারীর পাতা বেটে ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে ধুয়ে ফেললেও খুশকি দূর হয়।

রসুন: রসুন বেটে স্ক্যাল্পে ঘষলেও চুলের খুশকি দূর হয়। তবে এক্ষেত্রে রসুনের ঘ্রাণ দূর করতে রসুন বাটার সঙ্গে মধু ব্যবহার করা যেতে পারে। 

অলিভ অয়েল: প্রায় ১০ ফোঁটা অলিভ অয়েল স্ক্যাল্পে ম্যাসাজ করে, একটি শাওয়ার ক্যাপ দিয়ে সারারাত ঢেকে রেখে, সকালে শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেললেও খুশকি থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,587FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles