MYTV Live

কারিগরি শিক্ষা বোর্ডের বাংলা প্রথমপত্রের পরীক্ষা স্থগিত

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি বিএমটির একাদশ শ্রেণির বাংলা প্রথমপত্রের পরীক্ষা স্থগিত করা হয়েছে। একঘণ্টা পরীক্ষা চলার পর তা স্থগিত ঘোষণা করা হয়েছে।

রোববার কারিগরি শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কেপায়েত উল্লাহ স্বাক্ষরিত এক জরুরি নির্দেশনায় বলা হয়, ২০২২ সালের এইচএসসি (বিএমটি) একাদশ শ্রেণির বাংলা -১ নতুন ও পুরাতন সিলেবাসের (বিষয় কোডঃ ২১৮১১ ও ১৮১১) পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হলো।

স্থগিত করা বিষয়ের সময়সূচি পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে বলে নির্দেশনায় জানানো হয়।

রোববার দুপুর ২টায় যথারীতি পরীক্ষা শুরু হয়। ৪টায় পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। এর মধ্যে এক ঘণ্টা পর বিকাল ৩টার দিকে পরীক্ষা স্থগিত করা হয়।  

ভুল প্রশ্নপত্র বিতরণের কারণে পরীক্ষাটি স্থগিত করা হয়। জানা যায়, নতুন শিক্ষার্থীদের পুরাতন সিলেবাসের প্রশ্ন এবং পুরাতন শিক্ষার্থীদের নতুন সিলেবাসের প্রশ্নপত্র দেওয়া হয়েছে। ভুল প্রশ্নপত্র দেওয়ার কারণে পরবর্তীতে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়।

কারিগরি শিক্ষা বোর্ড সচিব মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, নতুন প্রশ্নপত্র ছাপার যায়গায় ভুলক্রমে পুরাতন প্রশ্ন ছাপানো হয়েছে। এই প্রশ্নপত্রে আজ পরীক্ষা নেওয়া শুরু হলে বিভিন্ন কেন্দ্র থেকে অভিযোগ আসতে শুরু করে। শিক্ষার্থীরা যেন ক্ষতিগ্রস্ত না হয় সেই দিক বিবেচনায় নিয়ে পরীক্ষাটি স্থগিত করা হয়েছে। পরবর্তীতে নতুন সিলেবাসে প্রশ্নপত্র ছাপার মাধ্যমে এই পরীক্ষাটি সম্পন্ন করা হবে।

উল্লেখ্য, রবিবার থেকে সারাদেশে একযোগে শুরু হয়েছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। সব বোর্ড মিলিয়ে প্রায় ১২ লাখ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিচ্ছেন।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় এক লাখ ২২ হাজার ৯৩১ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৮৮ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৩৪ হাজার ১৩ জন। মোট এক হাজার ৮৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৬৭৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে পরীক্ষার্থীরা।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,587FollowersFollow
20,300SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles