MYTV Live

কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ২৭২ জন বেসামরিক ব্যক্তি নিহত

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) ২৭২ জন বেসামরিক ব্যক্তিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে দেশটির পূর্বাঞ্চলীয় কিশিশে শহরে এ হত্যাকাণ্ড চালায় স্থানীয় একটি বিদ্রোহী গোষ্ঠী।

অবশ্য এর আগে দেশটির সরকার জানিয়েছিল, কিশিশে শহরে বিদ্রোহীদের হামলায় নিহত বেসামরিক মানুষের সংখ্যা ৫০। কিন্তু পরবর্তী সময়ে হত্যাকাণ্ডের হালনাগাদ তথ্যে সে সংখ্যা ২৭০ জনেরও বেশিতে দাঁড়িয়েছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে ডিআর কঙ্গোর শিল্পমন্ত্রী জুলিয়েন পালুকু বিদ্রোহীদের হামলায় নিহত বেসামরিক মানুষের নতুন সংখ্যা ঘোষণা করেন। এসময় তার সঙ্গে দেশটির সরকারের মুখপাত্র প্যাট্রিক মুয়ায়াও উপস্থিত ছিলেন।

এ সময় প্যাট্রিক মুয়ায়া বলেন, আমি এ মুহূর্তে হামলা সম্পর্কে বিস্তারিত জানাতে পারছি না। অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে তদন্ত শুরু হয়েছে। আমরা তদন্ত প্রতিবেদনের জন্য অপেক্ষা করছি।

তিনি আরও বলেন, ‘এখন পর্যন্ত যা জানতে পেরেছি তা হলো, একটি অ্যাডভেন্টিস্ট চার্চ ও হাসপাতালে হামলা চালানো হয়েছে। নিহতদের মধ্যে বেশ কয়েকটি শিশুও রয়েছে।

তবে এই হত্যাকাণ্ডের জন্য এম২৩ বিদ্রোহীগোষ্ঠীকে দায়ী করছে কঙ্গোর সরকার। এম২৩ বিদ্রোহীগোষ্ঠী অবশ্য অভিযোগ অস্বীকার করেছে।

জাতিসংঘ গত সপ্তাহে জানিয়েছিল, ২৯ নভেম্বর কিশিশে এম২৩ বিদ্রোহীদের সঙ্গে স্থানীয় মিলিশিয়াদের সংঘর্ষ চলা অবস্থায় বহুসংখ্যক বেসামরিক হতাহতের শিকার হয়েছে। তবে জাতিসংঘের তরফে হতাহতের কোনো সংখ্যা প্রকাশ করা হয়নি।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,687FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles