MYTV Live

শরীরের জন্য ভালো কোনটি? চা না কফি?

সকালে ঘুম থেকে উঠে বা বিকেলের আড্ডায় চা ছাড়া যেন জমে না। শুধু বাঙালিই নয়, বিশ্বের প্রায় সব দেশেই চা একটি খুবই পছন্দের পানীয়। 

তবে বর্তমানে এই চা এর স্থান কিছুটা হলেও দখল করে নিয়েছে কফি। তাই অনেকের মনেই প্রশ্ন জাগে কফি কি শরীরের জন্য ভালো? শরীরের জন্য কোনটি বেশি ভালো? 

চা ও কফি দুটোতেই থাকে ক্যাফেইন। এই উদ্দীপক আমাদের শরীরে অভূতপূর্ব এনার্জি দেয়। 

এক কাপ কফিতে থাকে ৮০ থেকে ১১৫ মিলিগ্রাম ক্যাফেইন। তবে বেশি পরিমাণ ক্যাফেইন থেকে হতে পারে নানা শারীরিক সমস্যাও। অন্যদিকে চা’তে ১০ থেকে ১৫ মিলিগ্রাম ক্যাফেইন থাকে।

চা ও কফির মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হলো, ঘুমের ওপর এই দুই পানীয়ের আলাদা প্রভাব। গবেষণায় দেখা গেছে, সমপরিমাণ চা ও কফি গ্রহণকারী ব্যক্তিদের মধ্যে দিনের বেলা এনার্জির পরিমাণ সমান হলেও রাতে নিদ্রাহীনতায় বেশি ভোগেন কফি পানকারী ব্যক্তিরা। গবেষকদের মতে, এর জন্য দায়ী কফিতে থাকা অত্যধিক পরিমাণ ক্যাফেইন।

প্রত্যেকদিন পরিমিত পরিমান চা ও কফি গ্রহণ করলে, তা আমাদের শরীরে এনার্জি সৃষ্টি করে। তবে গবেষণায় জানা গেছে, চা ও কফি একই পরিমাণ শক্তি প্রদান করলেও মস্তিষ্কের জন্য বেশি কার্যকর চা। 

তবে চা ও কফি দুটোই দাঁতের জন্য ক্ষতিকারক। ডেন্টিস্টদের মতে কফি পানে ক্ষতির পরিমাণ বেশি না হলেও ক্লোরেহেক্সাডাইন জাতীয় মাউথওয়াশ ব্যবহার করলে এই অল্প ক্ষতিই অনেক সময় গুরুতর আকার ধারণ করতে পারে। অপর দিকে চা দাঁতের এনামেলের ক্ষতি করে খুবই সামান্য। ফলে দাঁতে এর ক্ষতির ভয়ও কফির তুলনায় কম।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,682FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles