MYTV Live

ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত, বিমানবন্দরে সতর্কতা জারি

চীনে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ওমিক্রন ধরনের সন্ধান মিলেছে প্রতিবেশী দেশ ভারতে। এরই মধ্যে দেশটিতে চারজনের শরীরে নতুন ভ্যারিয়েন্টটির উপস্থিতি পাওয়া গেছে। নতুন এ ধরনের নাম দেওয়া হয়েছে ওমিক্রন বিএফ.৭।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যে চারজনের শরীরে নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে তাদের দুজন গুজরাট ও দুজন উড়িষ্যার বাসিন্দা।

দেশটিতে যেন করোনার নতুন এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে না পড়ে সেটি নিশ্চিতে নতুন নির্দেশনা জারি করেছে ভারতীয় মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ)। সংক্রমণ ঠেকাতে সাধারণ মানুষকে মাস্ক পরা এবং বিদেশ সফরে না যাওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

এক সতর্ক বার্তায় আইএমএ বলেছে,  ‘করোনার নতুন ঢেউ আসন্ন’। সংক্রমণ ঠেকাতে এ মুহূর্ত থেকে করোনার বিধিনিষেধগুলো সঠিকভাবে মেনে চলতে হবে। বাইরে বের হলে মাস্ক পরা এবং নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার অথবা সাবান দিয়ে হাত পরিষ্কার রাখার ওপর জোর দিতে হবে।

এদিকে দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ধরা পড়ার পর বিমানবন্দরগুলোতে বুধবার থেকে বিদেশ থেকে আগত যাত্রীদের ব্যাপকভাবে করোনার নমুনা পরীক্ষা চালু হয়েছে। গুজরাট রাজ্যের বরোদা শহরের বিমানবন্দরে যুক্তরাষ্ট্র থেকে আসা এক যাত্রীর শরীরে করোনা শনাক্ত হয়।

যুক্তরাষ্ট্র থেকে আসা আন্তর্জাতিক ফ্লাইটের ওই যাত্রীর শরীরে ওমিক্রন ভ্যারিয়্যান্ট বিএফ.৭ মিলেছে।

অন্যদিকে কর্নাটক রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন দেশে করোনা বেড়ে যাওয়ায় রাজ্যটিতে অবতরণ করা আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীদের ব্যাপকহারে করোনা পরীক্ষা শুরু হবে। তবে কবে থেকে তা উল্লেখ করেননি মন্ত্রী সুধাকর।

চীন ও জাপানসহ অনেক দেশেই করোনার সংক্রমণ ও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা বেড়েছে। এ কারণেই মূলত ভারতের বিমানবন্দরগুলোতে আন্তর্জাতিক যাত্রীদের নমুনা পরীক্ষা করা হচ্ছে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,687FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles