MYTV Live

জুডিশিয়াল সার্ভিসের জন্য যা যা করণীয় আমরা তাই করবো: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মানুষ যাতে আইনের শাসন পায়, সঠিক বিচার পায় এজন্য তাদের স্বার্থে জুডিশিয়াল সার্ভিসে যা যা করণীয় আমরা তাই করবো।

সোমবার বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের ৫৯তম বার্ষিক সম্মেলনে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমি চাই, সব মানুষই যেন ন্যায়বিচারটা পায়। দ্রুত মামলাগুলো যেন নিষ্পত্তি হয়। একটা স্বচ্ছতা ও জবাবদিহিতা যেন সৃষ্টি হয়। এটাই আমরা চাই।

তিনি বলেন, যারা বিচার করবেন এবং যারা বিচার চাইতে আসেন তারা যেন সবাই একটা সুষ্ঠু পরিবেশ পায় তার জন্য আমরা কাজ করে যাচ্ছি। কারণ ভালো পরিবেশ পেলে ভালো চিন্তা মাথায় আসে।

মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সংখ্যা ১০১টি। এছাড়া সাতটি মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল করা হয়েছে। এগুলো এজন্য করা হয়েছে যাতে দ্রুত বিচার হয়। রায়গুলো যত তাড়াতাড়ি হবে, অপরাধগুলোও তত কমে আসবে।

বিচারকদের উদ্দেশে তিনি বলেন, আমরা তো আইন প্রণয়ন করি। আর আপনারা আইন ব্যবহার করেন। কাজেই সেখানেও যখন যেটা হয়, সংশোধন করি, আরও উন্নত করি। যা করি মানুষের কল্যাণে, মানুষের উন্নয়নে করি।

এসময় সরকারপ্রধান জানান, ই-জুডিসিয়ারি চালু করা গেলে দেশে মামলা ব্যবস্থাপনায় আরও গতি আসবে।

তিনি বলেন, আইনের কার্যক্রম সহজ করার জন্য এবং আইনি শিক্ষা প্রসারের জন্য একটি আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। এছাড়া বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনে যারা আছেন তাদের আবাসিক সংকট দূর করার জন্যও কাজ করা হচ্ছে। 

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার। 

Related Articles

Stay Connected

22,878FansLike
3,687FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles