MYTV Live

সুস্থ থাকতে সপ্তাহে কতক্ষণ হাঁটা প্রয়োজন

হাঁটা সবসময় শরীরের জন্য উপকারী। অনেকে শরীরচর্চা করার সময় পান না। তবে দিনে একটা নির্দিষ্ট সময় হাঁটলে অনেকটাই উপকার পাওয়া যায়। এ কারণে সুস্থ থাকার জন্য নিয়মিত একটু হলেও হাঁটার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

তবে বিশেষজ্ঞদের মতে, ঘুম থেকে উঠেই হাঁটতে যাওয়া ঠিক না। ঘুম থেকে ওঠার কমপক্ষে ৩০ মিনিট পর হাঁটতে বের হওয়া উচিত। পাশাপাশি প্রতিদিন খালি পায়ে হাঁটার উপকারিতা অনেক। এতে বিভিন্ন রকম শারীরিক সমস্যা দূর হয়। বিশেষজ্ঞদের মতে, ঘাসের উপর খালি পায়ে হাঁটলে আরও বেশি উপকারিতা পাওয়া যায়।

প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটা উচিত। তবে প্রতিদিন না পারলেও, সপ্তাহে পাঁচ দিন ৩০ মিনিট করে ১৫০ মিনিট হাঁটলেও শরীর সুস্থ থাকবে। বিশেষজ্ঞদের মতে, সব মিলিয়ে একজন মানুষের সপ্তাহে ১৫০ মিনিট হাঁটা জরুরি। এছাড়া একবারে ৩০ মিনিট হাঁটার শারীরিক ক্ষমতা না থাকলেও তিনবার ১০ মিনিট করে ৩০ মিনিট হাঁটতে পারেন। অথবা একবার ২০ মিনিট, অন্যবার ১০ মিনিট করে মোট ৩০ মিনিট করে নিতে পারেন।

নিউ ইয়র্ক সিটির হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. জেমস এন. রবিনসনের মতে, হাঁটা শরীরের একাধিক প্রক্রিয়াকে প্রভাবিত করে। এতে শরীর সুস্থ থাকে। তার মতে, এমন গতিতে হাঁটা উচিত যাতে হৃদস্পন্দন কিছুটা বেড়ে যায়। নিয়মিত হাঁটলে হৃৎপিণ্ড ভালো থাকে। পায়ের পেশিগুলিকে শক্তিশালী করে।

বিশেষজ্ঞদের মতে, নিয়মিত হাঁটলে আরও কিছু উপকারিতা পাওয়া যায়। এতে মেদ ঝরে, মানসিক স্বাস্থ্য ভালো থাকে। এছাড়া রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিকসহ নানা রোগ নিয়ন্ত্রণে থাকে।  

তাই এসব রোগ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত না হাঁটতে পারলেও সপ্তাহে অন্তত ১৫০ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,687FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles