MYTV Live

১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল অ্যামাজন

ব্যয় কমাতে ১৮ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন। কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যান্ডি জ্যাসি এ কথা জানিয়েছেন।

কর্মীদের কাছে পাঠানো এক চিঠিতে অ্যান্ডি জেসি লিখেন, ১৮ জানুয়ারি থেকে ওই ছাঁটাই কার্যকর হবে। এতে কোম্পানির ৩ লাখ কর্মীর প্রায় ৬ শতাংশ বাদ পড়বে।

এর আগে গত নভেম্বরে বড়সংখ্যক কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিল অ্যামাজন। তখন জানা গিয়েছিল, কোম্পানির করপোরেট এবং প্রযুক্তি বিভাগে কাজ করা প্রায় ১০ হাজার কর্মী চাকরি হারাতে পারেন। এরই ধারাবাহিকতায় নতুন বছরের শুরুতেই ১৮ হাজার কর্মী ছাঁটাই নিশ্চিত করল অ্যামাজন।

জ্যাসি বলেন, ‘আমরা ক্ষতিগ্রস্ত কর্মীদের সহযোগিতা করার বিষয়ে কাজ করছি। আমরা তাঁদের ছাঁটাই বাবদ ক্ষতিপূরণ, অন্তর্বর্তী স্বাস্থ্যবিমা–সুবিধা ও অন্যত্র চাকরির ব্যবস্থা করার মতো সহযোগিতা করছি।’

তিনি বলেন, ‘অনেক অনিশ্চিত ও কঠিন সময় পার করেছে অ্যামাজন। আশা করি অতীতের মতো আমরা ভবিষ্যতেও এমন পরিস্থিতি কাটিয়ে উঠব।’

তবে কোন অঞ্চলের এবং কোন বিভাগের কর্মী ছাঁটাই হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কিছু না বলে অ্যামাজনের প্রধান নির্বাহী জানান, ইউরোপের যেখানে যেখানে প্রযোজ্য সেখানে কর্মীদের প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর সঙ্গে কোম্পানি যোগাযোগ করবে। তবে অ্যামাজনের স্টোর অপারেশন, পিপলস, এক্সপেরিয়েন্স ও টেকনোলজি দল থেকে সবচেয়ে বেশি কর্মী ছাঁটাই হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে, ব্যয় সংকোচনের অংশ হিসেবে ইতিমধ্যে কর্মী নিয়োগ স্থগিত করেছে কোম্পানিটি। এছাড়াও বেশকিছু ওয়্যারহাউসের সম্প্রসারণ কাজও বন্ধ রাখা হয়েছে। বাতিল করা হয়েছে ব্যক্তিগত কাজে ব্যবহৃত রোবট প্রকল্প এবং ব্যবসার কিছু অংশ বন্ধেরও পদক্ষেপ নিয়েছে অ্যামাজন।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,682FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles