MYTV Live

ইউটিউব শর্টস থেকে আয়ের সুযোগ মিলবে ফেব্রুয়ারিতে

ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে দারুণ জনপ্রিয় গুগলের ইউটিউব। ভিডিও বানিয়ে অনেকেই এ প্ল্যাটফর্ম থেকে মোটা অঙ্কের অর্থ আয় করে থাকেন। ফলে ইউটিউবের কল্যাণে অনেকেই ভিডিও বানানোকে পেশা হিসেবে বেছে নিয়েছেন।

কিন্তু টিকটকের কারণে কিছুটা জনপ্রিয়তা হারায় ইউটিউব। তাই টিকটককে টেক্কা দিতে ২০২১ সালের ১৩ জুলাই প্ল্যাটফর্মটিতে চালু হয় ‘ইউটিউব শর্টস’ নামে ১৫ সেকেন্ড পর্যন্ত দৈর্ঘ্যের ভিডিও আপলোডের সুবিধা। 

আর এবার শর্টস ভিডিও নির্মাতাদের জন্য আলাদা মনিটাইজেশন প্রগ্রাম চালু করতে যাচ্ছে ইউটিউব। ফলে এখন থেকে ইউটিউবের সাধারণ ভিডিওর পাশাপাশি শর্টস ভিডিও থেকেও আয় করা যাবে।

আগামী ১ ফেব্রুয়ারি থেকে শর্টস ভিডিও থেকে আয় করতে পারবেন নির্মাতারা। আগামী মার্চ থেকেই এই মনিটাইজেশন শুরু করে দেবে ইউটিউব।

ইউটিউব কর্তৃপক্ষ জানিয়েছে, অন্য দশটা ইউটিউব ভিডিও থেকে যেমন আয় করা যায়; ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করেও একইভাবে আয় করা যাবে। ইউটিউব শর্টস থেকে আয়ের পরিমাণ মূলত তিনটি বিষয়ের ওপর নির্ভর করবে।

এর মধ্যে রয়েছে চ্যানেল সাবস্ক্রাইবার সংখ্যা, শর্টস ভিডিও দেখার সময়সীমা এবং প্রচারণামূলক পোস্ট। শর্টস ভিডিও থেকে আয় করতে হলে চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা বেশি হতে হবে। এর পর দর্শকরা শর্টস ভিডিও কতক্ষণ ধরে দেখছেন তার ওপর নির্ভর করবে আয়ের পরিমাণ। দর্শক যত বেশি ভিডিও দেখবেন, আয় তত বেশি হবে। কনটেন্ট নির্মাতা হিসেবে চ্যানেলের পরিচিতি বাড়তে থাকলে বিভিন্ন ব্র্যান্ডের চুক্তিতে পণ্যের প্রচার চালিয়েও আয় করা যাবে। তবে শর্টস ভিডিও থেকে আয় করতে মানতে হবে ইউটিউবের শর্ত। এই জন্য ইউটিউব পার্টনার প্রোগ্রামে যোগ দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

এক ব্লগ বার্তায় ইউটিউব জানিয়েছে, নির্মাতারা যেদিন থেকে এ সুবিধার যোগ্য হবেন, সেদিন থেকেই শর্টস ভিডিওতে দেখানো বিজ্ঞাপনের নির্দিষ্ট অংশ আয় করতে পারবেন। অবশ্য আগেই ইউটিউব জানিয়েছিল, শর্টস বিজ্ঞাপন থেকে আয়ের ৪৫ শতাংশ পাবেন ভিডিওর নির্মাতারা। তবে এ জন্য অবশ্যই ইউটিউবের নতুন পার্টনার প্রগ্রামের সঙ্গে যুক্ত হতে হবে শর্টস ভিডিও নির্মাতাদের।

নতুন এই সুবিধা চালু হলে ইউটিউব শর্টস ব্যবহারকারীর সংখ্যা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,682FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles