MYTV Live

ব্রিটিশ কিংবদন্তি রক গিটারিস্ট জেফ বেক মারা গেছেন

ব্রিটিশ রক গিটারিস্ট জেফ বেক মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

তাঁর অফিসিয়াল টুইটার পেজে পরিবারের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

টুইটারে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, বেকের মস্তিষ্কের ঝিল্লিতে হঠাৎ ব্যাকটেরিয়া সংক্রমণ হয়েছিল। বুধবার তিনি শান্তিপূর্ণভাবে মারা গেছেন। 

সর্বকালের সর্বশ্রেষ্ঠ গিটারিস্টদের একজন হিসেবে ধরা হয় বেককে। কিংবদন্তি এই গিটারিস্টের আঙ্গুলগুলো তৎকালীন সময়ে ৭ মিলিয়ন ডলারে বীমা করা হয়েছিল। একজন প্রখর উদ্ভাবক হিসেবেও পরিচিত ছিলেন এই কিংবদন্তি। তিনি জ্যাজ রক-এর পথপ্রদর্শক। তার কর্মজীবনে তিনি সাইক রক এবং হেভি মেটালের মতো কঠিন ধারাগুলোর জন্য নতুন দিগন্ত উন্মোচন করেছিলেন। 

দক্ষিণ লন্ডনের ওয়ালিংটনে ১৯৪৪ সালে জিওফ্রে বেক জন্মগ্রহণ করেন। শৈশবে তিনি একটি গির্জার গায়কদলের সাথে যোগ দিয়ে গান গেয়েছিলেন এবং কিশোর বয়সে গিটার বাজাতে শুরু করেছিলেন। ৬০-এর দশকে মিউজিক ব্যান্ড ‘দ্য ইয়ার্ডবার্ডস’কে এক অনন্য উচ্চতায় নিয়ে যান বেক। গিটারে নতুন নতুন সংযোজন ও উদ্ভাবনে বিশ্বকে একের পর এক সুরের মুর্চ্ছনায় মাতিয়ে রাখেন বেক। 

গিটার নিয়ে খেলতে পছন্দ করা এই বাদক ২০০৯ সালে এক বক্তব্যে বলেছিলেন, আমি আসলে গিটার নিয়ে খেলি। গ্রামার নিয়ে ভাবি আর তা ভাঙি। একটি গানে কমপক্ষে ১০ বার নিয়ম না ভাঙলে আমার মনে হয়, কাজটি ঠিকভাবে করছি না। 

আটবার গ্র্যামি বিজয়ী জেফ বেক ব্রিটিশ সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ‘আইভর নভেলো’ পেয়েছিলেন। একক শিল্পী এবং ইয়ার্ডবার্ডস-এর সদস্য হিসেবে ‘রক অ্যান্ড রোল’ হল অফ ফেমে অন্তর্ভুক্ত হন তিনি। ২০১৫ সালে বিশ্বখ্যাত ‘রোলিং স্টোন’ ম্যাগাজিন সর্বকালের ১০০ জন সেরা গিটারিস্টের তালিকায় পাঁচ নম্বরে জায়গা দেয় কিংবদন্তি এই গিটারিস্টকে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,682FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles