MYTV Live

আইএমএফ-এর প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক হয়েছে। বৈঠকে বাংলাদেশকে ঋণ দেওয়া ও আর্থিক খাতের সংস্কার নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।

রোববার বাংলাদেশ ব্যাংক ও আইএমএফের প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মুখপাত্র।

বৈঠ‌কে আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের পক্ষে গভর্নর আব্দুর রউফ তালুকদারসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক প্রস‌ঙ্গে মেজবাউল হক ব‌লেন, ধারাবাহিক কর্মসূচির আওতায় আইএমএফের প্রতিনিধি দল বাংলাদেশ সফরে রয়েছে। আইএমএফ প্র‌তি‌নি‌ধি দল সৌজন্যমূলক সাক্ষাৎ কর‌তে কেন্দ্রীয় ব্যাং‌কে এসেছিলেন।‌

‌তি‌নি বলেন, বৈঠ‌কে কো‌ভিডসহ বিভিন্ন সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক ও সরকার যেসব পরিকল্পনা গ্রহণ করেছে, এসব বিষয় নি‌য়ে আইএমএফের স‌ঙ্গে আলোচনা হ‌য়ে‌ছে। অর্থ‌নৈ‌তিক বি‌ভিন্ন চ্যা‌লেঞ্জের বিষয় তু‌লে ধরা হ‌য়েছে। এছাড়া জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের পদক্ষেপ তাদের সামনে তুলে ধরেছি। তারা এসব বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করেছেন।

ঋণ ও আর্থিক খাতের সংস্কার নিয়ে আইএমএফের সঙ্গে আজকের বৈঠকে কোনো আলোচনা হয়নি জানিয়ে মুখপাত্র বলেন, তবে আইএমএফের ঋণ পাওয়া নিয়ে কোনো সমস্যা হবে না, নিয়ম অনুযায়ী ঋণ পাবো। ধারাবাহিক কর্মসূচির আওতায় আইএমএফের প্রতিনিধি দল বাংলাদেশ সফরে রয়েছে।

তিনি বলেন, আর্থসামাজিক খাত নিয়েও তারা কথা বলেছেন। বৈশ্বিক অর্থনীতির যে চ্যালেঞ্জ সে চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা যে উদ্যোগ নিয়েছি সেসব বিষয়ে তারা জেনেছেন। আমরা যে প্রোঅ্যাকটিভ ইকোনোমিক চ্যালেঞ্জ মোকাবিলায় গিয়েছি সেটা নিয়ে কথা বলেছেন। সব বিষয় তারা শুনেছেন এবং প্রশংসা করেছেন।

অর্থনৈতিক সংকট মোকাবিলায় আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলার ঋণ চেয়েছে বাংলাদেশ। এতে প্রাথমিক সম্মতি দিয়েছে আইএমএফ। চলতি মাসের শেষের দিকে বাংলাদেশের ঋণ প্রস্তাব অনুমোদন করবে আইএমএফ বোর্ড। পরে ফেব্রুয়ারির শুরুতেই ঋণের প্রথম কিস্তি পাওয়া যাবে। শনিবার এ বিষয়ে চূড়ান্ত আলোচনার জন্য ঢাকায় এসেছেন আইএমএফের ডিএমডি অ্যান্তইনেত।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,682FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles