MYTV Live

৩১৫ কোটি টাকা বাড়ল কর্ণফুলী টানেলের ব্যয়

শেষ মুহূর্তে নতুন কাজ যুক্ত হওয়া এবং ডলারের মূল্যবৃদ্ধি পাওয়ায় কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্পের খরচ বেড়েছে ৩১৫ কোটি টাকা। ব্যয়ের সঙ্গে সময় এক বছর বাড়িয়ে ‘কর্ণফুলী নদীর তলদেশে বহুলেন সড়ক টানেল নির্মাণ প্রকল্পের দ্বিতীয় সংশোধনী আজ মঙ্গলবার অনুমোদন পেয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এটিসহ ১১টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সভার পর অনুমোদিত প্রকল্পগুলো নিয়ে বিস্তারিত সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মন্ত্রী বলেন, কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্পের সংশোধনীর ফলে নির্মাণের খরচ বেড়ে ১০ হাজার ৬৮৯ কোটি টাকা হয়েছে। প্রকল্পটি শেষ করার সময় ছিল ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়েছে।

প্রকল্প সংশোধনের বিষয়ে পরিকল্পনা সচিব সত্যজিৎ কর্মকার বলেন, প্রকল্প হাতে নেওয়ার আগে ফিজিবিলিটি স্টাডিতে (সম্ভাব্যতা যাচাই) ফায়ার সার্ভিস ও পুলিশ ক্যাম্প যুক্ত করার বিষয়টি উঠে আসেনি, যা থাকা উচিত ছিল। একেবারে শেষ মুহূর্তে এই দুটি কাজ যোগ হয়ে ব্যয় বাড়ছে। তাছাড়া ডলারের দাম ৮৬ টাকা থেকে বেড়ে ১০৬ টাকা হয়েছে। সে কারণে এই প্রকল্পের খরচ বেড়েছে।

প্রকল্পের আওতায় ৩ দশমিক ৩২ কিলোমিটার টানেল নির্মাণের মাধ্যমে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার সড়ক যোগাযোগ উন্নয়ন করা হচ্ছে। একই সঙ্গে কর্ণফুলীর দুই পাশের শহরকে যুক্ত করা হচ্ছে।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,682FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles