MYTV Live

এমপিদের পেনশন দেওয়ার পরিকল্পনা নেই: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

সংসদবিষয়ক কাজে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, সাবেক সংসদ সদস্যদের জন্য পেনশন সুবিধা চালুর কোনো পরিকল্পনা সরকারের নেই বলে 

১৯ জানুয়ারি, বৃহস্পতিবার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবির প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা জানান।

আ ক ম মোজাম্মেল হক বলেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় সাবেক সংসদ সদস্যগণের জন্য বিশেষ ভাতা ও পেনশন সুবিধা চালু করার কোনো পরিকল্পনা বর্তমানে সরকারের নেই। তবে, ভবিষ্যতে সাবেক সংসদ সদস্যগণের জন্য বিশেষ ভাতা ও পেনশন সুবিধা চালু করা যায় কি না পরীক্ষা-নিরীক্ষা করে সরকার সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।

জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ২০০৯ থেকে ২০২২ পর্যন্ত দেশে ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, ৪টি মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে। দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৫৩টি। সরকার আরও ৯টি জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। জেলাগুলো হলো সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া ও নাটোর। তবে ইতিমধ্যে কয়েকটির জেলার বিষয়ে মন্ত্রিপরিষদ ও সংসদে সিদ্ধান্ত হয়েছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, গত তিন মেয়াদে ৭৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠানকে সরকারীকরণ করা হয়েছে। এর মধ্যে ৩৪৫টি স্কুল, ৩৫৯টি কলেজ, ৫৩টি স্কুল ও কলেজ এবং ৪০টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান।

সরকারদলীয় সংসদ সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নকারী শিক্ষকদের সম্মানী ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হয়েছে। ফল প্রকাশের তিন মাসের মধ্যে তা পরিশোধ করা হয়।

সরকারদলীয় সংসদ সদস্য শফিউল ইসলামের প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানান, ঢাকা শহরের ভাসমান ভিক্ষুকদের নিজ নিজ এলাকায় পুনর্বাসিত হওয়ার জন্য ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে এবং ভিক্ষাবৃত্তি থেকে নিরুৎসাহিত করতে ঢাকায় শহরে নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম শামসুন নাহারের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, দেশে সরকারি বিদ্যালয় ৬৫ হাজার ৫৬৫টি এবং বেসরকারি প্রাথমিক বিশ্ববিদ্যালয় ৫৩ হাজার ৩১২টি।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,687FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles