MYTV Live

পাওনা জটিলতায় ডায়ালাইসিস বন্ধ করল স্যানডোর

ভারতীয় প্রতিষ্ঠান স্যানডোরের সঙ্গে সরকারের জটিলতা যেন কাটছেই না। পাওনা জটিলতায় কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই গত বছর রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় কিডনি অ্যান্ড ইউরোলজি ইনস্টিটিউট (নিকডু) ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে বন্ধ করে দিয়েছিল ডায়ালাইসিস সেবা। এবারও একই পথে কোম্পানিটি। ২২ জানুয়ারি, রোববার জাতীয় কিডনি অ্যান্ড ইউরোলজি ইনস্টিটিউট (নিকডু) ডায়ালাইসিস কার্যক্রম বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রায় ছয় ঘণ্টা বন্ধ থাকার পর আবারও খুলে দেওয়া হয়েছে। তবে আগামীকাল সোমবার সেটি একেবারে বন্ধ করে দেওয়া হতে পারে বলে স্যানডোর সূত্রে জানা গেছে।

জানা যায়, দেশের একমাত্র কিডনি বিশেষায়িত হাসপাতালে প্রতিদিন তিন শিফটে চার ঘণ্টা করে প্রায় ৪০০ জনকে ডায়ালাইসিস দেওয়া হয়। ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ডায়ালাইসিস সেন্টার চালু থাকে। সরকারের পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ প্রকল্পের আওতায় স্যানডোর ডায়ালাইসিস সেবা দিয়ে আসছে।

অন্যান্য দিনের মতই রোববার সকালে পূর্ব নির্ধারিত তালিকা অনুযায়ী রোগীরা সেন্টারে আসেন। কিন্তু স্যানডোরের পক্ষ থেকে জানানো হয় কাঁচামাল সংকটের কারণে কিছুটা সময় লাগছে। অপেক্ষা করতে হবে। এতে করে দুশ্চিন্তায় পড়ে যান ডায়ালাইসিস নিতে আসা রোগীরা। পড়েন ভোগান্তিতে। পরে রোগীদের কথা বিবেচনা করে দুপুর ২টার দিকে পুনরায় সেবা চালু করে প্রতিষ্ঠানটি।

স্যানডোর বলছে, গত বছর শেষ দিকে এসে ডায়ালাইসিসের কাঁচামালে সংকট দেখা দেয়। এ জন্য সরকারের কাছ থেকে বকেয়া টাকার জন্য চাপ দেওয়া হয়। তবে সরকারের পক্ষ থেকে একাধিকবার আশ্বাস দিলেও এখন পর্যন্ত পরিশোধ করেনি।

বর্তমানে সরকারের কাছে অন্তত ৩০ কোটি টাকা পাওনা। এতে করে কাঁচামাল আমদানিতে সমস্যা হচ্ছে। এই নিয়ে গত সপ্তাহে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে চিঠিও দেওয়া হয়। কিন্তু সরকারের পক্ষ থেকে আশ্বাস ছাড়া কিছুই পাওয়া যায়নি।

কিডনি ইনস্টিটিউট স্যানডোরের ব্যবস্থাপক মোহাম্মদ নিয়াজ খান বলেন, কাঁচামালের সংকট থাকায় সরকারের কাছে পাওনা টাকার জন্য একাধিকার চিঠি দেওয়া হয়েছে। কিন্তু এখনো সাড়া পাচ্ছি না। টাকা না পেলে আগামীকাল আবারও বন্ধ রাখার সম্ভাবনা বেশি।

হাসপাতালটির পরিচালক অধ্যাপক ডা. আক্তারুজ্জামান বলেন, ডায়ালাইসিস বন্ধ করে দিয়েছিল শুনেছি। পরে আবার চালু করেছে। তিনি জানান, স্যানডোরের চুক্তি হাসপাতালের সঙ্গে নয়, মন্ত্রণালয়ের সঙ্গে। কিন্তু ডায়ালাইসিস বন্ধ করা কোনো সমাধান নয়। তারা সেখানে যোগাযোগ করুক। 

Related Articles

Stay Connected

22,878FansLike
3,687FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles