MYTV Live

হাইতিকে সাড়ে ১০ কোটি ডলার সহায়তা দিচ্ছে আইএমএফ

ক্যারিবিয়ান অঞ্চলের দেশ হাইতিকে ১০৫ মিলিয়ন বা সাড়ে ১০ কোটি ডলার জরুরি সহায়তা দিচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সোমবার এই সহায়তার অনুমোদন দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে বলা হয়, মানবিক সংকটে রয়েছে ক্যারিবিয়ান অঞ্চলের দেশ হাইতি। সাম্প্রতিক বৈশ্বিক মুদ্রাস্ফীতিতে দেশটিতে সংকট আরও প্রকট হয়েছে। আইএমএফের খাদ্য কর্মসূচির আওতায় এই সহায়তা প্রদান করা হচ্ছে।

আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক আন্তোয়নেট সায়েহ এক বিবৃতিতে বলেছেন, ‘খাদ্যের উচ্চমূল্যের কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের মাধ্যে খাদ্যদান কর্মসূচি পরিচালনা করতে এবং অসহায় পরিবারগুলোকে স্থানান্তরে এই তহবিল কাজে দেবে।’ 

যেসব জায়গার মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় রয়েছে, বিশেষ করে যারা উচ্চমূল্যের কারণে শস্য আমদানি করতে পারছে না তাঁদের সহায়তায় এই জরুরি তহবিল ব্যবহার করা হবে। হাইতির অর্ধেকেরও বেশি মানুষ ইতিমধ্যে দারিদ্র্যসীমার নিচে চলে গেছে উল্লেখ করে আন্তোয়নেট সায়েহ বলেন, ভয়াবহ মানবিক সংকটের মুখে রয়েছে হাইতি। দেশটি কলেরা মহামারিতে ‘স্বাস্থ্যসংকট’ ও ‘গুরুতর নিরাপত্তা সমস্যা’র মধ্যে পড়েছে। 

ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে সৃষ্ট অর্থনৈতিক বিপর্যয়ে হাইতি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেন আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক। আইএমএফের ওয়েবসাইটে বলা হয়েছে, খাদ্যসংকটে থাকা সদস্য দেশগুলোকে এক বছর মেয়াদে এই সহায়তা দেওয়া হয়ে থাকে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে চলমান রুশ-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। ইউক্রেনের বন্দরগুলোতে আমদানি-রপ্তানির ওপর নিষেধাজ্ঞা থাকায় খাদ্যসংকটের মুখে পড়েছে বিশ্বের অনেক দেশ।

Related Articles

Stay Connected

22,878FansLike
3,687FollowersFollow
20,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles